প্রোগ্রামিং ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ! khulna tv

প্রোগ্রামিং ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ!

বিজ্ঞান ও প্রযুক্তি

প্রোগ্রামিং (Programming): কম্পিউটার ব্যবহার করার মূল উদ্দেশ্য হচ্ছে জটিল সমস্যার সমাধান করা। আর কম্পিউটারের মাধ্যমে সমস্যা সমাধানের সহজ উপায় হচ্ছে প্রোগ্রামিং। প্রোগ্রামিং এর মাধ্যমে জটিল সমস্যাবলি খুবই অল্প সময়ে এবং সহজে সমাধান করা যায়। সাধারণ অর্থে কম্পিউটার ব্যবহার করে পদ্ধতিগতভাবে সমস্যা সমাধানের প্রক্রিয়াকে প্রোগ্রামিং (Programming) বলে।


কম্পিউটারের পরিভাষায় – কোন সমস্যা সহজে সমাধানের উদ্দেশ্যে নির্দেশকের ধারাবাহিক নির্দেশ (Command/Statement) বা নির্দেশাবলী সাজানোর কৌশলই প্রোগ্রামিং (Programming) ।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (Programming Language): দৈনন্দিন জীবনে আমরা পরস্পরের সাথে যোগাযোগ (Communication) বা বিভিন্ন রকম সমস্যা সমাধানের জন্য নানারকম ভাষা/Language (বাংলা, ইংরেজি, আরবি, হিন্দি ইত্যাদি) ব্যবহার করি। এসব ভাষাকে মানুষের ভাষা বলে। যেমনঃ একজন বাংলাদেশী অপর একজন বাংলাদেশীর সাথে বাংলায় কথা বলে,

একজন ইন্ডিয়ান অপর একজন ইন্ডিয়ানের সাথে হিন্দিতে কথা বলে কিন্তু যখন একজন বাংলাদেশী অপর একজন ইন্ডিয়ানের সাথে কথা বলবে তখন কিন্তু তারে একে অন্যের ভাষা বুঝবে না। তদ্রূপ কম্পিউটার ব্যবহার করে সমস্যা সমাধানের জন্য মানুষ ও কম্পিউটারের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠার প্রয়োজন হয়। আর মানুষ ও কম্পিউটারের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠা করে বিভিন্ন সমস্যা সমাধানের নিমিত্তে বিভিন্ন ভাষা (Language) ব্যবহার করা হয়।

এসব ভাষাই মূলত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যার মাধ্যমে মানুষ কম্পিউটারকে বিভিন্ন নির্দেশনা (Instruction) প্রদান করে থাকে।

কম্পিউটার ব্যবহার করে কোন সমস্যা সমাধানের নিমিত্তে/জন্য যে সকল ল্যাংগুয়েজ (Language) ব্যবহার করে প্রোগ্রাম বা সফটওয়্যারসমূহ রচনা করা হয়, সে সকল ল্যাংগুয়েজকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (Programming Language) বা প্রোগ্রামিং ভাষা বলে। যেমনঃ ForTran, COBOL, BASIC, C, C++, C#, Java, Oracle ইত্যাদি।

খুলনা টিভি/khulnatv

Tagged

Leave a Reply