প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রার্থীদের ডেমো ভাইভা

প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রার্থীদের ভাইভা বোর্ড প্রস্তুতি কথোপকথন (খুবই দরকারি)

শিক্ষাঙ্গন

আবুহোরায়রাস্যার : আজ প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রার্থীদের ডেমো ভাইভা নিলাম। একজন এটিও, একজন বিসিএস অফিসার এবং একজন প্রিন্সিপালের সাথে বোর্ডে আমিও ছিলাম। এটিও স্যার অবশ্য আগেও প্রাইমারির মূল ভাইভা বেশ কয়েকবার নিয়েছেন। অনেক স্টুডেন্টেরই ভাইভা নিলাম।

আমরা ক্যান্ডিডেটকে ১৮/২৫ মিনিট পর্যন্ত রেখেছিলাম আর প্রত্যেকেই ১০-১৫টা করে প্রশ্ন করছিলাম। সরাসরি যারা প্রাইমারির ভাইভা নেয়, তাদের একজনের সাথে বসে ভাইভা নেয়ায় অনেক অভিজ্ঞতা হলো। তার কিছু আপনাদের সাথে শেয়ার করছি।

১। ড্রেস : মেয়েরা শাড়ি আর ছেলেরা শার্ট / প্যান্ট পরতে হবে। অবশ্যই তা মার্জিত কালারের হতে হবে। কাল বা হলুদ কালারের না।

২। অনুমতি নিয়ে ঘরে প্রবেশ করে সালাম দিতে হবে।

৩। প্রথমে আপনার নাম, ঠিকানা স্পষ্টভাবে বলার পর বেশ কয়েকটি কমন প্রশ্নের মুখোমুখি আপনাকে হতে হবে।

যেমন – কেন আপনি প্রাইমারি স্কুলে জব করতে চান ? আপনি এর চেয়ে বেটার চাকরি পেলে কি করবেন? ভাল স্টুডেন্ট হলে জিজ্ঞাসা করবে, বিসিএসে যাওয়ার চেষ্টা করছেন না কেন?? যদি বিসিএস পড়েন তাহলে চাকরি সামলাবেন কিভাবে? বিবাহিত হলে বলবে, সংসার/বাচ্চা সামলে চাকরি করবেন কিভাবে? শহরের হলে বলবে গ্রামে তো আপনি থাকতে পারবেন না..

এরপর করবে বুদ্ধিমত্তার প্রশ্ন, মুখ ব্যবহার না করে কিভাবে বাচ্চাদের চিৎকার থামাবেন, কেউ ক্লাসে বাথরুম করে ফেললে কি করবেন, কেউ চরম দুষ্টুমি করলে কি করবেন, কোনো ছেলে মেয়েদের সাথে দুষ্টুমি করলে কি করবেন সেই সব। পরবর্তীতে আসবেন বঙ্গবন্ধু। এক্ষেত্রে প্রথমেই আসবে জাতির জনক নিয়ে।

আপনি বঙ্গবন্ধুকে জাতির জনক মানেন কি না, বিশ্বাস করেন কি না, অন্তরে লালন করেন কি না ইত্যাদি। তার বইগুলোর নাম, স্বদেশে আসার নাম, স্কুল কলেজের নাম ইত্যাদি জানার পর আসবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। সেক্টর কতটি, আপনি কোন সেক্টরে, সেক্টর কমান্ডার কে ছিলেন, তার পদবি এই সব।

এর পাশাপাশি পশ্চিম পাকিস্থান থেকে কেন আমাদের আলাদা হতে হলো ইত্যাদি। এরপর আসবে পদ্মাসেতু। প্রজেক্টের নাম কি, কত কিলো লম্বা, স্প্যান কতটি, কোন জায়গায় হয়েছে, কয়টি জেলাকে রাজধানীর সাথে যুক্ত করেছে। এর পাশাপাশি প্রাথমিক শিক্ষা কবে বাধ্যতামূলক হয়, কোন সালে কার্যকর হয়, নতুন দুটি বিভাগের নাম / সংযুক্ত জেলাগুলোর নাম জিজ্ঞাসা করা হবে।

প্রজেক্টের নাম কি, কত কিলো লম্বা, স্প্যান কতটি, কোন জায়গায় হয়েছে, কয়টি জেলাকে রাজধানীর সাথে যুক্ত করেছে। এর পাশাপাশি প্রাথমিক শিক্ষা কবে বাধ্যতামূলক হয়, কোন সালে কার্যকর হয়, নতুন দুটি বিভাগের নাম / সংযুক্ত জেলাগুলোর নাম জিজ্ঞাসা করা হবে।

শেষদিকে আসবে আপনার আলাদা যোগ্যতা। গান / আবৃত্তি করতেই হবে। কয়েকটা ভাগ, গুণ অঙ্ক খাতায় করে দেখাতে হবে। ভাইভা দেয়ার সময় কথা গুছিয়ে ঠাণ্ডা মাথায় ধীরে বলতে হবে। থড়বড় থড়বড় করা যাবেনা। স্কুলের সব বাচ্চারই আপনি মা/বাবা। তাই মানবিক দিক থেকেই উত্তর দিবেন। বেশি জানার ভাব দেখাবেন না, প্রাইমারির চাকরিকে ছোট করবেন না। না বোধক উত্তর দিবেন না। বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধের বিষয়ে পরিষ্কার ধারণা রাখবেন।

Khulna TV

Tagged

Leave a Reply