পার্থক্য শুধু চিন্তায় একজন সমুচা ওয়ালার গল্প !_khulna tv

পার্থক্য শুধু চিন্তায় একজন সমুচা ওয়ালার গল্প !

মোটিবেশনাল গল্প ও শিক্ষা

সবার জন্যে শিক্ষণীয়:
⭕ পার্থক্যটা শুধু চিন্তায়
দিল্লিতে একজন সামুচা ওয়ালা ছিল এবং তার দোকানের সামনে একটি বড় কোম্পানির অফিস ছিল। একদিন এক ম্যানেজার দোকানে সামুচা খেতে গেল। ২ টা সামুচা নিয়ে সামুচা ওয়ালাকে প্রশ্ন করলো যে, তুমি খুব সুন্দর করে দোকানটা সাজিয়েছো, সিস্টেম গুলো ভালো, সুন্দর এডমিনিষ্ট্রেশন, তাহলে তোমার এত সুন্দর প্লানিং নিয়ে আমার মত জব করলে ভালো হতো না,এই সামুচা বিক্রি করে তো তুমি সময় নষ্ট করছো না?

⭕ সামুচা ওয়ালা হাসি দিয়ে বলল – স্যার আমার কাজটা আপনার থেকে অনেক ভাল। আজ থেকে ১০ বছর আগে আমি সামুচা বিক্রি করতাম টুকরীতে। তখন আমার আয় ছিল ১০০০/মাস এবং আপনার বেতন ছিল ১০ হাজার। আজ ১০ বছর পর আমার আয় ৫০০০০/ হাজার এবং কোন কোন মাসে ৫০০০০/ এর বেশি আর আপনার এখন বেতন ৫০০০০/ হাজার। তাহলে আপনার থেকে আমার কাজটা বেশি ভালো না?

⭕ আমার পরে আমার এই ব্যবসা আমার ছেলে দেখবে। সে সাজানো একটা ব্যবসা পাবে কিন্তু আপনার ছেলে মেয়ে কি আপনার মত পজিশন পাবে? আমি ০ থেকে শুরু করেছি কিন্তু আমার ছেলে মেয়ে রা ০ থেকে শুরু করবে না। চাকুরীজিবীগনের ছেলে মেয়েদের ০ থেকেই শুরু করতে হবে। আপনি চাইলেও আপনার পজিশনে আপনার ছেলে মেয়ে কে বসাতে পারবেন না। আপনি ১০ বছর আগে যে কষ্টটা করেছেন আপনার ছেলে মেয়েদের কেউ একই কষ্ট করতে হবে।আমার ছেলে মেয়েদের ভবিষ্যত গুছিয়ে দেওয়া আমার দায়িত্ব আর আমি তাই করেছি যা আপনি পারেন নাই।

⭕ লোকটা কথা গুলো শুনে ৫০ টাকা বিল পরিশোধ করে চলে গেল। এন্টারপ্রেনারের জন্ম হয় কঠোর পরিশ্রমে যার পিছনে থাকে সুদৃঢ় সিদ্ধান্ত, পরিকল্পনা ও পরিশ্রম।

সংগৃহীত: স্টাফ রিপোর্ট : সাব্বির হোসেন (আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা – আই.সিটি প্রধান, খুলনা বিভাগ, দৈনিক চৌকস- খুলনা জেলা প্রতিনিধি এবং সহ-সম্পাদক -খুলনা টিভি)

Tagged

Leave a Reply