পত্রিকার স্টলগুলো এখন যেন স্মৃতি_khulna tv

পত্রিকার স্টল গুলো এখন যেন স্মৃতি

বিজ্ঞান ও প্রযুক্তি

শেখ মোসলেহ উদ্দিন বাদশা: একসময় পথচারীরা দৈনিক পত্রিকাসহ বিভিন্ন উপন্যাস ছোটগল্প ইত্যাদি বই পড়ার জন্য ভিড় জমাতো এইসব চিরচেনা স্টলগুলোতে। খুলনা শহরে উল্লেখযোগ্য স্থানসমূহে চোখে পড়তো এইসব স্টল। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পাঠকরা ভিড় জমাতো আর তাদের পছন্দের পত্রিকা কিনতো। আবার অনেকেই তাদের পরিবারের বাচ্চাদের জন্য ছোট গল্প, কাটুন, ছড়া সহ পছন্দের লেখকের বই কিনে নিয়ে যেতেন।


এমনকি স্থানীয় ও জাতীয় পত্রিকায় সাংবাদিকরা খুব ভোরে এইসব স্টলগুলোতে এসে পত্রিকা পড়তো এবং দেখতো তাদের নিউজটি কিভাবে কভারেজ দিয়েছে।
ওই সময় সাংবাদিকতায় প্রতিযোগিতা ছিল। এক সাংবাদিক কি লিখলো আর অন্যজন কি লিখল তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ হত সাংবাদিকসহ পাঠকদের মধ্যে। কিন্তু এখন সবকিছু যেন স্মৃতি।


কারণ ই-পেপার ও অনলাইন ইত্যাদির কারণেই পত্রিকা খবরটি আগেই চলে আসায় পত্রিকা পড়ার আগ্রহ হারিয়ে ফেলেছেন পাঠকরা। আধুনিক সভ্যতার আর স্যাটেলাইটের এই যুগে ফেসবুক আর সোশ্যাল মিডিয়ার বদৌলতে একসময়ের চিরচেনা এই দৃশ্য এখন শুধুই স্মৃতি। এখন আর চোখে পড়ে না মানুষের ভিড়। তবুও অনেকেই এই পেশাটি আজও ধরে রেখেছেন।


তেমনি আজ বিকালে গল্লামারির এই স্টলটিতে গিয়ে দেখা গেল, প্রতিদিনের বিভিন্ন পত্রিকা আর বিভিন্ন লেখকের এর বই সাজিয়ে অপেক্ষায় আছেন দোকানি।
তার এই অপেক্ষা যেন একসময়ের ঐতিহ্যকে ধরে রাখার ব্যর্থ চেষ্টা!

Tagged

Leave a Reply