দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটি(বিডিইআরএম)এর ৫ দফা দাবিতে মানববন্ধন

খুলনা বিভাগ

শুভ মন্ডল- খুলনা: দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটি (বিডিইআরএম)র ৫ দফা দাবিতে গতকাল ২৭ সেপ্টেম্বর বিকাল ৩টায় খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

এ সময় উপস্থিত দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত হয়ে বলেন আদমশুমারি-২০২১ এ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত সংবিধানের ২৮(১)ও(৩) এবং ২৯(২) ধারায় চেতনাগত ভাবে সকল পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি বৈষম্য করা যাবে না বলে অঙ্গীকার হলেও প্রয়োগিকভাবে সুনির্দিষ্টভাবে নির্দেশনা আকারে কোন আইন,নীতি ও সাংবিধানিক স্বীকৃতি এবং প্রাতিষ্ঠানিক সুরক্ষা না থাকার কারণে সমাজের মুলধারা থেকে পিছিয়ে আছে।

নির্বাচনী ইশতেহারে ১৮.১ অনুচ্ছেদে বলা হয়েছিল”-সংখ্যালঘু,আদিবাসী, ক্ষুদ্র নৃগোষ্ঠী, ও দলিতদের প্রতি বৈষম্যমূলক সকল প্রকার আইন ও অন্যান্য ব্যবস্থার অবসান করা হবে। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু এবং আদিবাসীদের জন্য চাকুরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

কিন্তু এসময় পর্যন্ত আমরা তার বাস্তবায়ন দেখতে পারছি না বলে আমরা হতাশ হয়েছি। “কাউকে পিছনে পিছিয়ে রাখা যাবে না”এই নীতি ৩০ সালের মধ্যে বাস্তবায়ন করতে হলে আমাদের ৫ দফা দাবি অনতিবিলম্বেই পুরন করতে হবে। খুলনা জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটির সভাপতি সুব্রত কুমার মিস্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বটিয়াঘাটা উপজেলার ভাইস চেয়ারম্যান নিতাই চন্দ্র গাইন, সংগঠনটির উপদেষ্টা জাতীয় মানবাধিকার ইউনিট খুলনা মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল হালিম, সম্মিলিত সামাজিক আন্দোলন কমিটির খুলনা জেলার সভাপতি এ্যাড প্রসেনজিৎ দত্ত, খুলনা জর্জ কোর্টের আইনজীবী এ্যাড প্রীতিশ কুমার মন্ডল।

সহ-সভাপতি হরি চাঁদ দাস,বিডিইআরএম এর খুলনা জেলার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ দাস,সাংগঠনিক সম্পাদক শিবু বিশ্বাস, কয়রা উপজেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটির সভাপতি সাংবাদিক নিশিত রঞ্জন মিস্ত্রী,নাগরিক উদ্যোগের প্রোগ্রামার এন্ড ফিনান্সিয়াল অফিসার পলাশ যোদ্দার, তেরখাদার সাধারণ সম্পাদক শিবপদ দাস,বটিয়াঘাটা উপজেলার সভাপতি জয়দেব দাস,সাংবাদিক তন্ময় মন্ডল,বৃষ্টি দাস,সাংবাদিক শুভ মন্ডল,বুলু রানী দাস, প্রমুখ।

খুলনা টিভি/khulnatv

Tagged

Leave a Reply