terokhada manob pachar khulna tv

তেরখাদায় মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা ও মিডিয়ার ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

বাংলাদেশ

তেরখাদা থেকে মো: রহমতুল্লাহ: মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের জন্য ” শীর্ষক প্রকল্পের মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা এবং মিডিয়ার ভূমিকা শীর্ষক সংলাপ ১১ অক্টোবর’২০২১ সোমবার সকাল ১১ টায় তেরখাদা সদরের শহীদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

উইনরক ইন্টারন্যাশনাল’র সহযোগিতায় ঢাকা আহছানিয়া মিশন , খুলনা এ সভার আয়োজনে করে । ৪ ( চার ) বছর মেয়াদি এই প্রকল্পটির অর্থায়নে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন ( এসডিসি ) । আশ্বাস প্রকল্প মূলত বিভিন্ন সরকারি – বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের সাইকোসোস্যাল কাউন্সেলিং ও আইনি সেবা প্রদানের পাশাপাশি তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য কাজ করছে।

প্রকল্পটি মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদেরকে তাদের পারিবারিক ও সামাজিক মর্যাদা পুনরুদ্ধার ও সার্বিক কল্যাণ সাধন ও আত্ম – নির্ভরশীল করে গড়ে তোলার পাশাপাশি স্থানীয় বিভিন্ন সংগঠন ও সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রেখে চলেছে । সংলাপে স্বাগত বক্তব্য প্রদান ও আশ্বাস প্রকল্প সম্পর্কে উপস্থাপনা , প্রকল্পের লক্ষ্য , উদ্দেশ্য , কর্মকৌশল এবং কার্যক্রমের ধারাবাহিক বর্ননা তুলে ধরেন শেখ মনিরুল হুদা ( ফিল্ড অফিসার , আশ্বাস , উইনরক )।

তিনি আরও আলোচনা করেন , মানব পাচারের সারভাইভারকে প্রকল্পে যুক্তকরনের পদ্ধতি ও প্রকল্পের অধীনে সারভাইভারদের জন্য বিদ্যমান সেবাসমূহ । সংলাপের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোঃ মোশাররফ হোসেন, পুলিশ পরিদর্শক (তদন্ত) তেরখাদা থানা , খুলনা । প্রধান অতিথি তার বক্তব্যে , উন্নয়ন অংশীদার হিসেবে সরকারী-বেসরকারী সংগঠন ও অধিদপ্তরের সাথে সমন্বয়ের মাধ্যমে আশ্বাস প্রকল্পের সকল কার্যকমে উপস্থিত সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং সকলকে মানব পাচার প্রতিরোধে আইনপ্রয়োগকারী সংস্থা এবং মিডিয়ার ভূমিকা শীর্ষক সংলাপ এ স্বাগত জানান ।

তিনি আরও বলেন , মানব পাচার প্রতিরোধ করতে হলে সকলের সহযোগিতা প্রয়োজন । এক্ষেত্রে নিরক্ষর মানুষকে মানব পাচার সম্পর্কে মাঠ পর্যায়ে সঠিক ধারণা দিতে হবে , যাহাতে কেউ বিদেশ যাওয়ার পূর্বে প্রতারণার স্বীকার না হন । যে কোন প্রয়োজনে কমিউনিটি পুলিশ এর সহযোগিতা নেয়া যাবে। একজন মানুষ আসলেই মানব পাচারের স্বীকার হয়েছে কিনা সেটি যাচাই করে ভিকটিম চিহ্নিত করতে হবে।

“বর্তমান পরিস্থিতিতে আশ্বাস প্রকল্পের যে কার্যক্রম ঢাকা আহ্ছানিয়া মিশন এবং উইনরক ইন্টারন্যাশনল’র সহযোগিতায় হাতে নিয়েছে তা খুবই সময়োপযোগী । বিশেষ করে মানব পাচারের শিকার সারভাইভারদের নিয়ে কারিগরি দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি করার মাধ্যমে প্রকল্পটি বর্তমান সরকারের এসডিজি অর্জনের যে লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে তা অর্জনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়াও সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ নাজমুল হক ( উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ) জনাব কৃষ্ণ মেনন রায় ( চেয়ারম্যান , ০১ নং আজগড়া ইউনিয়ন পরিষদ ) মোঃ সবুজ গাজী (এস আই ) , হোসনেয়ারা চম্পা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা ), তেরখাদা প্রেসক্লাবের সভাপতি এস এম মফিজুল ইসলাম জুম্মান, উপজেলা প্রেসক্লাব সভাপতি নুর মোহাম্মাদ। এছাড়াও সভায় উপস্থিত থাকেন মোঃ ইমরুল শাহেদ ( জেলা প্রকল্প কর্মকর্তা , আশ্বাস , ঢাকা আহ্ছানিয়া মিশন , খুলনা ) , মো : আবু শোয়াইব লিমন ( মনিটরিং এন্ড ডকুমেটেশন অফিসার আশ্বাস , ঢাকা আহ্ছানিয়া মিশন , খুলনা ) এবং উপজেলা পর্যায়ের সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ , আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিগণ , ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ , প্রেসক্লাব প্রতিনিধিগণ ।

খুলনা টিভি/khulnatv

Tagged

Leave a Reply