তেরখাদায় ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাত

তেরখাদায় ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে ওরিয়েন্টেশন

খুলনা বিভাগ

তেরখাদা প্রতিনিধিঃ ৬ ডিসেম্বর সাচিয়াদাহ ইউনিয়নের ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচি দ্বারা পরিচালিত মাটিয়ারকুল পল্লী সমাজে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন উপলক্ষে এক ক্যাপলস ওরিয়েন্টেশন ও নারী সদস্য দেরকে নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত ওরিয়েন্টেশন ও সভা য় “নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি ” এই প্রতিপাদ্য কে সামনে রেখে পুরুষরা তাদের চিন্তা চেতনা কে পরিবর্তন করে সাংসারিক বিভিন্ন কাজে নারী কে সাহায্য করা, সংসারে বড় ধরনের ক্রয় বিক্রয়ের সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশ গ্রহণ নিশ্চিত করার মধ্য দিয়ে নারীকে প্রাধান্য দেওয়া, নারীর সম্মান বৃদ্ধির মধ্য দিয়ে নারী ও শিশু র প্রতি সহিংসতা কমিয়ে আনা উক্ত ওরিয়েন্টেশনের মূল বিষয় ছিল।

উক্ত ওরিয়েন্টেশন ও সভায় মাএ ১০ টাকার বিনিময়ে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচিতে প্রত্যন্ত অঞ্চল থেকে অসহায়, অবহেলিত নির্যাতনের শিকার নারী সদস্যরা তার দেনমোহর ও ভরনপোষণের জন্য অভিযোগ দায়ের করতে পারে। এছাড়াও আইনী বিভিন্ন পরামর্শ সহ মামলায় সহায়তা করা হয়ে থাকে প্রতি সপ্তাহের রবিবার দিন। উক্ত নারী সভায় ছেলে মেয়ে দের সাথে বন্ধত্বপূর্ন সম্পর্ক গড়তে হবে, তাহলে মাদকের নেশা থেকে অনেককে মুক্ত রাখা সম্ভব হবে।

২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে করনীয়তে নারী শিশু নির্যাতন সহ বিভিন্ন সমস্যা সমাধানে জাতীয় হেল্প লাইন নাম্বার ৯৯৯,ও বাল্য বিবাহ প্রতিরোধে ১০৯ নাম্বারে ফোন করার জন্য সচেতন করা হয়। কৃষি ও মংস্য সমাধানেও জাতীয় হেল্প লাইন নাম্বার জানানো হয়।

উল্লেখ্য তপু বাগচির চেষ্টা য় কামারোল পল্লী সমাজের ২৫ জন নারী সদস্য উপজেলা যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ গ্রহণ করে। এলাকারগণ্যমান্য ব্যক্তিবর্গ সহ আরো উপস্থিত ছিলেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়নকর্মসূচির সহযোগী অফিসার লিপি বিশ্বাস। উক্ত ওরিয়েন্টেশন ও সভার আয়োজনে সার্বিক সহযোগিতা করেন মাটিয়ারকুল পল্লী সমাজের নারী সদস্যরা।

খুলনা টিভি

Tagged

Leave a Reply