ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স এর উপকারিতা!_khulna tv

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স এর উপকারিতা!

স্বাস্থ ও চিকিৎসা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স এর উপকারিতা!

বিশ্বে জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে ওঠা রোগগুলোর মধ্যে ডায়াবেটিস অন্যতম। শরীরে প্রয়োজনীয় হরমোন ইনসুলিনের অভাবে বা ইনসুলিনের কার্যকারিতা হ্রাস পাওয়ার কারণে এই রোগ হয়। অতিরিক্ত মোটা ব্যক্তি, যারা অধিক খাদ্য গ্রহণ করেন ও যারা কায়িক পরিশ্রম করেন না তাদের এই রোগ হওয়ার আশঙ্কা বেশি। অনেক ক্ষেত্রে পরিবারের কারও এই রোগ থাকলে তার পরবর্তী প্রজন্মের সদস্যদের ডায়াবেটিস হতে পারে।

সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, ১৯৮০ সালে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ কোটি ৮০ লাখ। বর্তমানে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪২ কোটি ২০ লাখ।

ডায়াবেটিস হলে শরীর পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে। ফলে রক্তে সুগারের মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যায়। ওষুধ, শরীরচর্চা, নিয়মতান্ত্রিকভাবে জীবন যাপন ও পরিমিত খাওয়া-দাওয়া করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, কিন্তু এ রোগ পুরোপুরি নিরাময় সম্ভব নয়।

তবে কোনো কোনো খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারে। যেমন, প্রতিদিন মাত্র তিনটি ঢ্যাড়স রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। কিভাবে ঢ্যাঁড়সগুলো খেতে হবে আসুন জেনে নিই-

তিনটি ঢ্যাঁড়স নিয়ে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। এরপর সেগুলোর সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) ও নিচের অংশ কেটে বাদ দিন। এবার ঢ্যাঁড়সগুলো মাঝখান দিয়ে লম্বা করে কেটে সারা রাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে এই ঢ্যাঁড়স ভেজানো পানি পান করুন।

রক্তে সুগারের মাত্রা কতোটা কমল তা হাতেনাতে প্রমাণ পেতে এই পানি পানের আগে ও পান করার দুই ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। তফাতটা হাতেনাতে পাবেন।

তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটাহাঁটি করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: জি-নিউজ

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.