জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে গেলেন না পাকিস্তান ও চিন-khulna tv

ভারতের ডাকা আফগানিস্তান বিষয়ে আট দেশের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে গেলেন না পাকিস্তান ও চিন

আন্তর্জাতিক

ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম: যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তানের উন্নয়ন ও সেই দেশের সন্ত্রাসী সংগঠন ও মাদক দ্রব্য বেআইনি চোরাচালান রুখতে আজ ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শ্রী অজিত ডোভালের ডাকা বৈঠকে মিলিত হল না পাকিস্তানের ও চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা।

তবে এই এন এস এ এবং নিরাপত্তা পরিষদের উজবেকিস্তানের রাজধানীতে বৈঠকে মিলিত হয়েছে মোট আটটি দেশ, তার মধ্যে ইরান, রাশিয়া ও কাজাখস্তান এবং কিরগিজস্তান ও তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। এই বৈঠকে উপস্থিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা আফগানিস্তানের বর্তমান অবস্থা ও সেদেশের নাগরিকদের খাদ্য সরবরাহ ভারতের যেতে না দেওয়া এবং সেদেশের তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধাদের দ্বারা আক্রান্ত সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে আলোচনা করা হয়।

এবং আন্তর্জাতিক মাদক দ্রব্য চোরাচালান রুখতে এবং সন্ত্রাসী হামলা রুখতে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর সজাগ থাকতে অনুরোধ করা হয় ভারতের পক্ষ থেকে। তবে এই বৈঠকে মিলিত হবার কথা ছিল চিনের। কিন্তু শেষ পর্যন্ত তারা পাকিস্তানের মতো যোগ দেন নি। কারণ আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের নাগ গোলানো ভাল চোখে দেখছে না তারা।

তারা চায় আফগানিস্তানের বর্তমান সরকারের পুণ্য গঠনে পাকিস্তান ও চিন এক যোগে কাজ করবে। সেখানে ভারতের চিন্তার বিষয় হলো যে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির সময় ভারত আফগানিস্তানের জন্য প্রায় কয়েক হাজার কোটি মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে ছিল আফগানিস্তানের বিভিন্ন ধরনের উন্নয়নের জন্য। সেগুলো জলে পড়ে যাবে।

তাই ভারত চাইছে আফগানিস্তানের বর্তমান তালিবান মিলিয়েশিয়ার সরকারের সাথে যাদের ভালো সম্পর্ক তাদের হাত ধরে আফগানিস্তানের মাটি তে ফের উন্নয়ন করার ডাক দেবেন। এবং সেদেশের নাগরিকদের জন্য ভারতের পক্ষ থেকে সবধরনের সাহায্য করতে পিছুপা হবে না।

তবে ভারতের এই কাজ ভালো ভাবে নেবে না পাকিস্তান ও চিন। তাই ভারত আফগানিস্তানের প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্ব গড়ে তুলে এগিয়ে যেতে চাইছে বলে মনে করেন আন্তর্জাতিক রাস্ট্রোগুলোর ধারণা।

খুলনা টিভি

Tagged

Leave a Reply