চমক-চ্যালেঞ্জের ৪৭ সদস্যের মন্ত্রিসভায় কে পেলেন কোন মন্ত্রণালয়!_khulna tv

চমক চ্যালেঞ্জের ৪৭ সদস্যের মন্ত্রিসভায় কে পেলেন কোন মন্ত্রণালয়!

বাংলাদেশ

চমক চ্যালেঞ্জের ৪৭ সদস্যের মন্ত্রিসভায় কে পেলেন কোন মন্ত্রণালয়!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন আজ সোমবার।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম রোববার বিকেল সাড়ে চারটার দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের নামের তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

এবার মন্ত্রী হয়েছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ এবং উপ-মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তিনজন। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিপরিষদের আকার দাঁড়াচ্ছে ৪৭ জনে।

মন্ত্রী হয়েছেন ২৪ জন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে থাকছে থাকছে- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, সশস্ত্রবাহিনী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ মন্ত্রণালায়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু, মো. আব্দুর রাজ্জাক কৃষি, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

মোহাম্মদ হাছান মাহমুদ তথ্য, আনিসুল হক আইন বিচার ও সংসদ বিষয়ক, আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার, ডা. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়, একে আব্দুল মোমেন পররাষ্ট্র, এম এ মান্নান পরিকল্পনা, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন আসছেন শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বে।

গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাট, জাহিদ মালেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, সাধন চন্দ্র মজুমদার খাদ্য, টিপু মুনশি বাণিজ্য, নুরুজ্জামান আহমেদ, সমাজকল্যাণ, শ. ম. রেজাউল করিম গৃহায়ণ ও গণপূর্ত, মো. শাহাব উদ্দিন পরিবেশ, বন ও জলবায়ু, বীর বাহাদুর উশেসিং পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ নেবেন।

ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাইফুজ্জামান চৌধুরী, রেলপথের মো. নুরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ইয়াফেস ওসমান এবং ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন মোস্তাফা জব্বার।

প্রতিমন্ত্রীর দায়িত্বে ১৯ জন:-

কামাল আহমেদ মজুমদার শিল্প, ইমরান আহমদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, মো. জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া, নসরুল হামিদ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ, মো. আশরাফ আলী খান খসবু মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়েছেন।

বেগম মুন্নুজান সুফিয়ান শ্রম ও কর্মস্থান, খালিদ মাহমুদ চৌধুরী নৌ-পরিবহন মন্ত্রণালয়, মো. জাকির হোসেন প্রাথমিক ও গণশিক্ষা, মো. শাহরিয়ার আলম পররাষ্ট্র, জুনাইদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও ফরহাদ হোসেন পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব।

স্বপন ভট্টাচার্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়, জাহিদ ফারুক পানি সম্পদ, মো. মুরাদ হাসান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, শরীফ আহমেদ সমাজ কল্যাণ, কে এম খালিদ সংস্কৃতি বিষয়ক, ডা. মো. এনামুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, মো. মাহবুব আলী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, এবং শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়েছেন।

উপ-মন্ত্রী ৩ জন

বেগম হাবিবুন নাহার পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন, এ কে এম এনামুল হক শামীম পানি সম্পদ এবং মহিবুল হাসান চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হয়েছেন।

স্টাফ রিপোর্টার : সাব্বির হোসেন

Tagged

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.