পাইকগাছায় খাল খননের নামে নিম গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার অভিযোগ

পাইকগাছায় খাল খননের নামে নিম গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার অভিযোগ

অন্যান্য

মোঃ জিয়াউদ্দীন নায়েব: খুলনার পাইকগাছায় বদ্ধ পোদা নদী খননের সুবিধার্থে ঠিকাদার নদীর দুই,ধারে নিম গাছ সহ বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছ কর্তন করে চলেছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগে বলা হয়েছে, খুলনা জেলার পাইকগাছা উপজেলার লতা ইউনিয়নের বদ্ধ পোদা নদী সরকার মিষ্টি পানি সংরক্ষণের জন্য খননের পরিকল্পনা নেন।সে মোতাবেক মৎস্য অধিদপ্তরের আওতাধীন ৭কিলোমিটার পোদা নদী খননের জন্য প্রায় ৪কোটি টাকা বরাদ্দ দেয়।

যে কাজটি চট্টগ্রামের ইউনুস এন্ড ব্রাদার্স ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ টি টেন্ডার পান।টেন্ডারে ৭কিলোমিটার নদী খননের ৯৬ ফুঠ মূখে ও তলদেশে ৬৭ ফুট চওড়া হতে হবে।এ ছাড়া গভীরতা পার্শ্ববর্তী জমি সমতল থেকে ১০গভীরতা হবে। কিন্তু ঠিকাদার প্রতিষ্ঠান তাদের নিজেদের স্বার্থ রক্ষার্থে নদীর দুই,ধারে নিম, তেঁতুল,রেন্টি, খেজুর, গেওয়া সহ বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছ কেটে সাবাড় করে দিয়েছে।

যে পক্ষিকুলের আবাসস্হল,খাদ্যকুল,ও অক্সিজেন অভাব দেখা দিয়েছে। এসব বিষয় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান,খাল খননের কাজ আমরা দেখা শুনা করছি।গাছ কাটার বিষয় স্হানীয় লোক জন তাদের লাগানো গাছ স্ব উদ্যোগে কেটে নিয়েছে বলে আমি জানি। বন বিভাগের পাইকগাছা উপজেলা কর্মকর্তা প্রেমানন্দ রায় জানান, বিষয়টি আমি জানি না।

নদী যেহেতু মৎস্য অধিদপ্তরের আওতাধীন খনন চলছে,আমি খোঁজ নিয়ে বিস্তারিত পরে জানাবো । ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনুস এন্ড ব্রাদার্স এর মালিক শহিদুল ইসলাম জানান, আমরা কারোর গাছ কর্তন করছি না,যারা গাছ লাগিয়েছে তারা নিজেরা কেটে নিচ্ছে।এ দিকে ভুক্ত ভোগী মোজাফফর, সুব্রত,অনিল, কৃষ্ণপদ শতাধিক লোক জানান, ঠিকাদার জোর করে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে গাছ কেটে দিচ্ছে

Khulna TV

Tagged

Leave a Reply