খুলনায় ৭০ মত বিশ্ব মানবাধিকার দিবস পালনে আলোচনা সভা-khulna tv

খুলনায় ৭০ তম বিশ্ব মানবাধিকার দিবস পালনে আলোচনা সভা!

বাংলাদেশ

খুলনায় ৭০ তম বিশ্ব মানবাধিকার দিবস পালনে আলোচনা সভা!

খুলনা অফিসঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস আজ। জাতিসংঘের তত্ত্বাবধানে বিশ্বের সব দেশে প্রতিবছর ১০ ডিসেম্বরে পালিত হয় দিবসটি। চলতি বছর ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত হচ্ছে।বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে । ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হওয়ার পর থেকে প্রতিবছর এইদিন ‘বিশ্ব মানবাধিকার দিবস’ হিসেবে পালিত হয় ।

১০ ডিসেম্বর ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা, খুলনা বিভাগের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানের মত সোমবার বিকালে সোনাডাঙ্গাস্থ খুলনা বিভাগীয় আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা’র অফিসে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানের মত খুলনা বিভাগীয় আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা’র অফিসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে বলা হয় , আজ সারা বিশ্বে যে মানবধিকার লংঘিত হচ্ছে তার বিরুদ্ধে আমাদের সেচ্চার হতে হবে।  ধর্ম ,বর্ণ নির্বিশেষে সকলকে মানবতার ছায়াতলে এক হতে হবে তাহলেই বিশ্বমানবতার জয় হবে। তারা আরো বলেন যেখানে অন্যায় হবে সেখানেই সকলকে এক হয়ে প্রতিবাদ করতে হবে। আজ বিশ্ব মানবাধিকার যে চরম পর্যায়ে লংঘিত হচ্ছে তার আশু সমাধান করতে হবে আমাদেরকেই …।

সভায় প্রধান অতিথি ছিলেন, আন্তর্জাতিক সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় সদস্য ও খুলনা বিভাগীয় প্রেসিডেন্ট সাংবাদিক শেখ মোসলেহ উদ্দিন বাদশা। 
তিনি বলেন, সারা বিশ্বে আজ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে আর আমাদের দেশে মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস সৃষ্টি করেছে। বিনা অপরাধে বা বিনাবিচারে বছরের পর বছর কারাগারে আটক রেখা মানুষগুলি আইনের সঠিক বিচার পাচ্ছেন না। তিনি মাননীয় প্রধানমন্ত্রী সুদৃষ্টি কামনা করে বলেন, আপনি গনতন্ত্রের মানসকন্যা আপনি পারেন বঞ্চিত নির্যাতিত বা বিনা বিচারে জেলবন্দী মানুষগুলিকে মুক্ত করে বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠা করতে। আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় যুগ্ন-মহাসচিব ও খুলনা বিভাগের জেনারেল সেক্রেটারি দেওয়ান ওমর ফারুক, বলেন, বাংলাদেশে মানবাধিকার বঞ্চিতদের সংখ্যা কত তা বলা মুশকিল। তবে আমরা দেখেছি মানবাধিকার লঙ্ঘিতদের তালিকায় আছেন সর্বজন ব্যক্তিত্ব বৈশাখী টেলিভিশন এর ব্যাবস্থাপনা পরিচালক ও দৈনিক ডেসটিনি সম্পাদক মোহাম্মদ রফিকুল আমীন ও চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন। গত ৭৩ মাস তারা বিনাবিচারে অমাবিক জীবনযাপন করছে। তাদের মুক্তির দাবিতে ৪৫ লাখ পরিবার আন্দোলন করছে। অথচ সরকার নিচ্ছেন না কোন পদক্ষেপ। জানিনা কেন এমনটি হচ্ছে। তিনি সরকার বাহাদুর সহ আইন বিভাগের সদয় দৃষ্টি কামনা করেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, দপ্তর সম্পাদক এস,এম জিল্লুর রহমান, আই টি সম্পাদক সাব্বির হোসেন, আব্দুর রশিদ প্রমুখ।

সূত্র :খুলনা টিভি

Tagged

Leave a Reply