খুলনার আইনজীবীদের আদালত বর্জন

খুলনার আইনজীবীদের আদালত বর্জন

খুলনা বিভাগ

খুলনা জেলা প্রতিনিধ:  গতকাল ২২/০৯/২০২২  খ্রিস্টাব্দ তারিখে খুলনা জেলা আইনজীবী সমিতি খুলনার বিজ্ঞ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতের বিজ্ঞ বিচারক, নির্মলেন্দু দাস ও পেশকার সাগর বিশ্বাসের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সকল আইনজীবীগণ তাৎক্ষণিক আদালত বর্জন করেন।

সরজমিনে আদালত প্রাঙ্গনে গিয়ে একাধিক আইনজীবী ও খুলনা বারের প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আশরাফ আলী পাপ্পুর সাথে কথা বলে জানা যায় যে, অত্র ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক বিভিন্ন সময় আইনজীবী ও আইনজীবী সহকারীদের সাথে দুর্ব্যবহার করে আসছেন। আজ অত্র বারের আইনজীবী অ্যাডভোকেট নাজমুল হাসানের সাথে তিনি খারাপ ব্যবহার করেন ।

অতঃপর খুলনা আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ শতাধিক আইনজীবী আদালতে উপস্থিত হয়ে আইনজীবী নাজমুল হাসানের সাথে খারাপ আচরণের প্রতিবাদ করেন এবং তাৎক্ষণিক আদালত বর্জন করেন । আইনজীবীদের ভিতর অনেকে অভিযোগ করেন বিজ্ঞ বিচারক নিয়ম তান্ত্রিকভাবে মামলার বিচার না করে বিভিন্ন মামলায় পক্ষপাত মূলকভাবে বিচারকার্য সম্পাদন করে চলেছেন ।

এতে করে বিচার প্রত্যাশীগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং মামলা জট বেড়েই চলেছে। এছাড়াও অত্র আদালতের পেশকার সাগর বিশ্বাস কোন আইনের তোয়াক্কা না করে নিজের খামখেয়ালী ভাবে কেস ডায়েরি করে থাকেন। সে ক্ষেত্রে দেখা যায় তাকে ঘুষ দিলে কোন কোন মামলা ১০-১৫ দিনের মধ্যে তারিখ পড়ে আবার ঘুষ না দিলে এক বছর পর তারিখ পড়ে। এতে বিচার কার্য মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

তাছাড়া আইনজীবীগণ বিভিন্ন সময় নথি উপস্থাপন পূর্বক কোন দরখাস্ত দিলে তা পেশকার যথাযথভাবে নথিতে সংরক্ষণ করেন না । ঘটনা সত্যতা যাচাইয়ের জন্য ট্রাইব্যুনালের বিচারকের সাথে দেখা করতে গেলে তার কক্ষ বন্ধ পাওয়া যায় । এবং পেশকার সাগর বিশ্বাসের মোবাইল নাম্বারে যোগাযোগের চেষ্টা করলে তাকে মুঠো ফোনে পাওয়া যায় নাই ।

খুলনা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক জানান আগামী রবিবার আইনজীবী সমিতির সভার মাধ্যমে পরবর্তী বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে সকল সাধারণ আইনজীবী ও বিচার প্রত্যাশীগণ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

Tagged

Leave a Reply