১৯৭১ সালের ২৫ মার্চের কালরাত স্মরণে ‘লালযাত্রা’

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাত স্মরণে ‘লালযাত্রা’

খুলনা বিভাগ

খুলনা টিভি ডেস্ক : ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতকে স্মরণ করে হয়ে থাকে নাট্যদল প্রাচ্যনাটের ব্যতিক্রমী আয়োজন ‘লালযাত্রা’। সদস্যরা সাজেন লাল আর কালো পোশাকে, হাতে থাকা লাল গোলাপ ছিটিয়ে হেঁটে বেড়ান রাস্তায়।

গাওয়া হয় দেশের গান।টানা ১০ বছর এটি অনুষ্ঠিত হলেও ২০২০ সালে এতে পড়ে ছেদ। কারণটা ছিল কোভিড-১৯ মহামারি। ঠিকই একইভাবে তার পরের বছরও এটি করতে পারেনি দলটি।অবশেষে আবারও হচ্ছে ‘লালযাত্রা’। দুই বছর পর আগামীকাল ২৫ মার্চ বিকাল ৫টায় হবে আয়োজনটি।

বিষয়টি নিশ্চিত করেছে প্রাচ্যনাট।দলটি জানায়, টানা দুই বছর বন্ধ থাকার পর আবারও শহীদদের স্মরণ করবে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে একটি ইম্প্রোভাইজেশনের মধ্য দিয়ে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত।

এ সময় গাওয়া হবে ‘ধনধান্য পুষ্প ভরা’সহ দেশের গান। স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহীদদের প্রতি সম্মানার্থে প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে শেষ হবে ‘লালযাত্রা’। ‘লালযাত্রা’র মূল ভাবনা রাহুল আনন্দ’র। এই অভিনেতা-গায়ক-নির্দেশক বলেন, ‘২৫ মার্চ ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তে ভিজে রাঙা হলো পলাশ, শিমুল- হরেক রঙের ফুল। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্বপুরুষের লাল রক্তের পথ ধরে- স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে, লালযাত্রায়…।’

প্রাচ্যনাটের মুখ্য সম্পাদক তৌফিকুল ইসলাম ইমন এই আয়োজনটিতে অংশগ্রহণের জন্য সবাই আমন্ত্রণ জানিয়েছেন। জানা যায়, অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

খুলনা টিভি

Tagged

Leave a Reply