মাহাথির মোহাম্মদের অবিস্মরণীয় জয় ২শ ২২টি আসনের মধ্যে ১শ ১৫টি তারই_khulnatv

মাহাথির মোহাম্মদের অবিস্মরণীয় জয় ২শ ২২টি আসনের মধ্যে ১শ ১৫টি তারই

আন্তর্জাতিক

মাহাথির মোহাম্মদের অবিস্মরণীয় জয় ২শ ২২টি আসনের মধ্যে ১শ ১৫টি তারই

সরকার গঠনের জন্য ১শ ১২টি আসনে জয়ের প্রয়োজন ছিল বিরোধীদের। এখন পর্যন্ত ক্ষমতাসীন জোটের ঝুলিতে গেছে ৭৯টি আসন।

গুরু শিষ্যের লড়াইয়ে শেষ পর্যন্ত গুরুর কাছে হেরে পেন্ডুলামের মতো দুলতে শুরু করলো সদ্যই সাবেক হওয়া মালয়েশিয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক ভাগ্য। আর ২০০৩ সালের পর আবারো কপাল খুলেছে ৯২ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের।

মালয়েশিয়ার ঐতিহাসিক এই নির্বাচনের মাধ্যমে প্রায় ৬০ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা বারিসান ন্যাসিওনাল জোটের পরাজয় ঘটে। আর এ জয়ের মধ্য দিয়ে প্রথবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে বিরোধী দলীয় জোট পাকাতান হারাপান।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর ক্ষমতায় থাকলেও এবার বিরোধী দল থেকে নির্বাচন করেছেন মাহাথির মোহাম্মদ। স্বেচ্ছা অবসর ভেঙে সাবেক সহকর্মী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় তার বিরুদ্ধে মাঠে নেমেছিলেন তিনি। ক্ষমতাসীন নিজ দল বারিসান ন্যাসিওনাল ছেড়ে যোগ দেন পাকাতান হারাপান জোটে।

এ জয়ের মাধ্যমে আবারো ক্ষমতায় আসীন হলেন আধুনিক মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা খ্যাত মাহাথির মোহাম্মদ। তবে এবার আর দুই বছরের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না তিনি। কেননা বিরোধী দলের নেতৃত্ব নেওয়ার চুক্তির সময় নির্বাচনে জয়লাভ করলে আনোয়ার ইব্রাহিমকে মুক্ত করার এবং দুই বছরের মধ্যে তার হাতে ক্ষমতা হস্তান্তর করতে সম্মত হয়েছিলেন তিনি।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *